বাংলাদেশ নৌবাহিনী তে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ।

বাংলাদেশ নৌবাহিনী তে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ।

বাংলাদেশ নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী তে যোগদিনঃ
১। বয়স ০১ জানুয়ারি ২০২০ তারিখে ১৬ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর) এফিডেভিট গ্রহণযোেগ্য নয়।

২। শারীরিক মান (ন্যুনতম) পুরুষঃ
ক। উচ্চতা : ১৬২.৫ সেমি (৫.৪”)।
খ। ওজনঃ ৫০ কেজি।
গ। বুকের মাপ স্বাভাবিক ৭৬ সেঃ মিঃ (৩০) সম্প্রসারিত ৮১ সেঃ ফি (৩২)।

শারীরিক মান (ন্যুনতম) মহিলাঃ
ক। উচ্চতাঃ ১৫৫ সেঃ মিঃ (৫.১”)।
খ। ওজনঃ ৪৬ কেজি
গ। বুকের মাপ স্বাভাবিক ৭১ সেঃ মিঃ (২৮) সম্প্রসারিত ৭৬ সেঃ মি (৩০)

(উচ্চতা ও বয়স অনুসারে সশবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলেঅযোগ্য বিবেচিত হবে)

৩। শিক্ষাগত যােগ্যতাঃ
ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপি৪.০০ প্রাপ্ত হতে হবে। অথবা,

খ। ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩ টিতে A গ্রেড ও ২টিতে B গ্রেড থাকতে হবে। এবং এ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ)।

গ। সশন্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) । সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ।

অথবা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।

ঘ। শুধুমাত্র সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যুনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।

বি:দ্রঃ ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন।

৪। বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত।
৫। জাতীয়তাঃ বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

অযােগ্যতাঃ
৬। সেনা, নৌ ও বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকুরী হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে।

৭। আইএসএসবি কর্তৃক দুইবার ডিআউট প্রত্যাখ্যাত হলে।

৮। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বাের্ড কর্তৃক অযােগ্য বিবেচিত হলে।

৯। যে কোন বিচারালয় হতে দন্ডপ্রাপ্ত হলে।

১০। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
বিস্তারিত দেখুন এখানে

বাংলাদেশ নৌবাহিনী তে যোগদিন

বাংলাদেশ নৌবাহিনী

মনােনয়ন পদ্ধতিঃ
১১। প্রাথমিক স্বাস্থ পৰ্মীক্ষা ও প্রাথমিক সাক্ষাঙ্কারঃ ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাঙ্কার ২৭-৩০ মে ২০১৯ (পরিবর্তনবােগ্য) তারিখেঅনুষ্ঠিত হবে।

১২। লিখিত পরীক্ষাঃ প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাঙ্কারে উপযুক্ত বিবেচিত প্রার্থীগণের বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ৩১ মে ২০১৯ (পরিবর্তনযােগ্য) তারিখে উল্লিখিত কেন্দ্রসমূহে অনুষ্ঠিত হবে।

১৩। আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকারঃ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাঙ্কার অন্তিবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

১৪। চুড়ান্ত পরীক্ষাঃ আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীগণকে চুড়ান্ত ঘাস্থ পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে।

১৫। চুড়ান্ত মনােনয়ন পর্ষদঃ চুড়ান্ত আস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীগণের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০১৯ এর মধ্যে অনুষ্ঠিত হবে।

১৬। নেভাল একাডেমিতে যােগদানঃ চুড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণ ডিসেম্বর ২০১৯ এর শেষ সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যােগদান করবেন।

বাংলাদেশ নৌবাহিনী তে আবেদন ফরম সংগ্রহ ও পূরণের পদ্ধতিঃ

অনলাইন আবেদন পদ্ধতিঃ

আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে, Home Page এর ডান পার্শে “APPLY NOW” এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে।

আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন- VISA Master Card ও American Express ) এবং মােবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, t-cash, শিল্পক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- (সাতশত) টাকা (অফেরযােগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন।

আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। এছাড়া বাংলাদেশের যেকোন ব্যাংক হতে “বিএন রিক্রুটমেন্ট ফান্ড ট্রাস্ট ব্যাংক লিঃ, প্রিন্সিপালব্রাঞ্চ এর অনুকূলেআবেদন ফি জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে প্রাথমিক সাক্ষাঙ্কারের জন্য কল-আপ লেটারসহ Form Commission-1A ও Personal Information Form ডাউনলােড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাঙ্কারের সময় অন্যান্য প্রয়ােজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে।

যদি কোন প্রার্থী উজকল-আপ লেটার ও Form ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রােল নাম্বার ও Tracking নাম্বার প্রদান করা হবে (পে-অর্ডারের মাধ্যমে আবেদনকারী ব্যতিত) যা পরবর্তীতে ব্যবহার করে একই ওয়েবসাইট হতে ডাউনলােড ও প্রিন্ট করা যাবে।

ম্যানুয়াল আবেদন পদ্ধতিঃ
বাংলাদেশের যেকোন ব্যাংক হতে বিএন রিক্রুটমেন্ট ফান্ড ট্রাস্ট ব্যাংক লিঃ, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকুলে ৭০০/০০ (টাকা সাতশত মাত্র) টাকার (অফেরতযােগ্য) পে-অর্ডার/ মানিরিসিপ্ট সংগ্রহ করা যাবে। ম্যানুয়ালিফরম পূরণের ক্ষেত্রে উক্ত পে-অর্ডার/মানিরিসিপ্ট নিমের যেকোন ঠিকানায় দেখিয়ে আবেদনপত্র ফরম (Form Commission-1A) সংগ্রহকরা যাবে এবং পে-অর্ডার/ মানিরিসিপ্টটি পরবর্তীতে ফরম (Form Commission-1A) এর সাথে জমা দিতে হবে।

ক। সেন্ট্রাললাইব্রেরি, নৌসদর দপ্তর এলাকা, বনানী, ঢাকা ১২১৩।

খ। নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর ও মাদারীপুর।

গ। বানৌজা তিতুমীর, শহর খালিশপুর, খুলনা ৯০০০।

ঘ। ঢাকা, চট্টগ্রাম ও খুলনাহ নৌবাহিনী কলেজসমূহ (ছাত্র-ছাত্রীদের জন্য)।

ও নেভী এংরেজ খুলনা ও বিএন ইংলিশল এন্ড কলেজ খুলনা (ছাত্র-ছাত্রীদের জন্য)।

চ। ষ্টেশন হেডকোয়ার্টার্স বগুড়া সেনানিবাস, বগুড়া ৫৮০০।

বাংলাদেশ নৌবাহিনী

Add a Comment

Your email address will not be published.