Android version পরিবর্তন নতুন ভার্সনের নাম অ্যান্ড্রয়েড ১০

Android version পরিবর্তন নতুন ভার্সনের নাম অ্যান্ড্রয়েড ১০

Android version পরিবর্তন নতুন ভার্সনের নাম অ্যান্ড্রয়েড ১০

Android version

Android version change 

গত বৃহস্পতিবার গুগল অফিসিয়ালি ঘোষণা করেছে যে অ্যান্ড্রয়েড কিউ (Android Q) এর নাম হচ্ছে অ্যান্ড্রয়েড ১০। অ্যান্ড্রয়েড ফোন আশার দশম বছরে এসে বড় চমক দেওয়ার আশায় গুগল। প্রতিবার অ্যান্ড্রয়েড ভার্সন এর নামকরণ কোন না কোন খাবার বা মিষ্টান্নের নামে হয়।

কিন্তু এবছর শুধুমাত্র অ্যান্ড্রয়েড ১০৷ শুধুমাত্র অ্যান্ড্রয়েড ভার্সনের নামই নয় তার পাশাপাশি অ্যান্ড্রয়েডের লোগোতেও আসছে পরিবর্তন। এ সম্পর্কে গুগল তাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রকাশ করেছে।

নাম পরিবর্তন ছাড়া বাকি পরিবর্তনগুলি খুব সামান্য। লোগোতে কালারের পরিবর্তন আনা হয়েছে। গুগল খুঁজে পেয়েছে যে সবুজ লেখা পড়া খুব কঠিন, বিশেষকরে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য। তাই লোগো’র কালার পরিবর্তন করে কালো করা হয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে গুগল অ্যান্ড্রয়েড ১০ আপডেট দেওয়া শুরু করবে। প্রথমদিকে গুগলে পিক্সেল ফোনগুলিতে আপডেট আসবে ও পরবর্তিতে অন্যান্য ফোনে আপডেট আসবে।

অ্যান্ড্রয়েড এর প্রোডাক্ট ম্যানেজমেন্ট ও ভিপি সামীর সামাত বলেছেন, “প্রথমত আমরা আমাদের অ্যান্ড্রয়েড এর নতুন ভার্সনের নাম পরিবর্তন করছি। আমাদের ইঞ্জিনিয়ারিং টিম সবসময় বিভিন্ন খাবার বা মিষ্টান্নের নামে নামকরণ করত। তবে এবার ভার্সনের কোডের নাম ব্যবহার করা হয়েছে”।

সামাত আরও বলেন, “গ্লোবাল অপারেটিং সিস্টেম হিসেবে এটি গুরুত্বপূর্ণ যে নামগুলি বিশ্বের সবার জন্য সুস্পষ্ট ধারনা দেওয়া উচিৎ। সুতরাং, অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনটিতে তার নাম্বার ব্যবহার করা হয়েছে যাকে অ্যান্ড্রয়েড ১০ নামে ডাকা হবে।

অ্যান্ড্রয়েডের প্রতিটি সংস্করণের নামের তালিকাঃ

Android 1.5: Cupcake
Android 1.6: Donut
Android 2.0: Eclair
Android 2.2: Froyo
Android 2.3: Gingerbread
Android 3.0: Honeycomb
Android 4.0: Ice Cream Sandwich
Android 4.1 to 4.3.1: Jelly Bean
Android 4.4 to 4.4.4: KitKat
Android 5.0 to 5.1.1: Lollipop
Android 6.0 to 6.0.1: Marshmallow
Android 7.0 to 7.1: Nougat
Android 8.0 to 8.1: Oreo
Android 9.0: Pie
Android 10.0: Android 10

এন্ড্রয়েড ভার্সন পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হয় প্রত্যেকটি এন্ড্রয়েড মোবাইল ফোনের ভিতরে থাকা সিস্টেমগুলোর। যতবার এন্ড্রয়েড ভার্সন আপডেট হয়েছে, ততোবারই মোবাইল ফোনগুলোর চাহিদা বেড়ে গেছে। সেই সাথে আগের ভার্সনের ফোনগুলোর থেকে নতুন যে এন্ড্রয়েড ভার্সনগুলো মার্কেটে আসে সেগুলো অনেক ফাস্ট কাজ করে।

এন্ড্রয়েড ফোনের প্রথম ভার্সন থেকে শুরু করে লাস্ট ভার্সন পর্যন্ত বিশ্লেষণ করলে দেখা যাবে, আগের ভার্সনের যে ফোন গুলো ছিল, সেই ফোনের থেকে বর্তমান এন্ড্রয়েড ভার্সন নাইনের যে ফোন গুলো রয়েছে, এই ফোনগুলোর মধ্যে আকাশ-পাতাল ব্যবধান রয়েছে।

তাই এন্ড্রয়েড ভার্সন আপগ্রেড আসা মানেই এন্ড্রয়েড ফোনে নতুন কিছু ফিচার নিয়ে আসা। এন্ড্রয়েড ফোনের নতুন ভার্সন অ্যান্ড্রয়েড 10 এর সাথে আমরা ফোনটিতে অনেক নতুন কিছু ফিচার দেখতে পারব যে ফিচার গুলো দেখলে হয়তো আপনি নিজেও অবাক হয়ে যাবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *