এইচএসসি পরীক্ষার ফলাফল দেখুন সবার আগে ব্যতিক্রম নিয়মে।

এইচএসসি পরীক্ষার ফলাফল দেখুন সবার আগে ব্যতিক্রম নিয়মে।

এইচএসসি পরীক্ষার ফলাফল

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশঃ উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল ১৭ই জুলাই প্রকাশিত হবে। ফলাফল প্রকাশের এই তারিখ নিশ্চিত করেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক৷

ফলাফল প্রকাশের দিন ১৭ জুলাই বুধবার সকাল ১০ টা নাগাত প্রধানমন্ত্রীর গণভবনে শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল বোর্ডের প্রধানরা মিলে এইচএসসি পরীক্ষার ফলাফলের একটি অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়ার মাধ্যমে ফল প্রকাশের প্রক্রিয়া শুরু করবেন।

প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি পরীক্ষার ফলাফল তুলে দেওয়ার পর অবিভাব ও শিক্ষার্থীরা অনলাইনে এবং কলেজে পরীক্ষার ফলাফল দেখতে পাবে দুপুর ২ টা থেকে।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ঃ

এ বছর এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শুরু হয় গত ১লা এপ্রিল/২০১৯ তারিখে। আর শেষ হয় ১২ই মে ২০১৯ তারিখে। লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরে ব্যবহারিক পরীক্ষা শুরু হয় ১৩ মে এবং শেষ হয় ২১ই মে ২০১৯ তারিখে।

প্রতি বছরের মতো এ বছরেও ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড, ও মাদ্রাসা, এবং কারিগরি বোর্ডের অধিনে সারাদেশে মোট ২,৫৮০ টি পরীক্ষা কেন্দ্র মোট ১৩,৫১,৫০৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ গ্রহণ করেন৷

ফলাফল দেখার নিয়ম

আমরা প্রত্যেকেই জানি যেকোনো পরীক্ষার ফলাফল প্রকাশের দিন ইন্টারনেট সার্ভার প্রচুর পরিমাণে জ্যাম থাকে। যার কারনে সময় মত নেটের মাধ্যমে আমরা আমাদের কাঙ্ক্ষিত রেজাল্ট দেখতে পারি না। রেজাল্ট প্রকাশের পরপরই সারা দেশে মিলে এক যুগে যত পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা প্রত্যেকেই ফোন অথবা ল্যাপটপ অথবা কম্পিউটার দিয়ে ইন্টারনেট থেকে দ্রুত রেজাল্ট নেওয়ার জন্য অনেক চেষ্টা করে।

কেউ কেউ আবার দ্রুত রেজাল্ট নেওয়ার উপায় খোঁজার জন্য ইউটিউব এর সাহায্য গ্রহণ করে। আবার অনেকেই গুগোল এ সার্চ করে, আবার কেউ কেউ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজাল্ট নেওয়ার জন্য চেষ্টা করে। কিন্তু আমরা কি জানি সার্ভার যদি জ্যাম থাকে তাহলে যেদিকেই ছুটাছুটি করি না কেন, যত বেশি স্পিডের নেট ব্যবহার করি না কেন কোন লাভ হবে না।

কারণ আমরা যে ওয়েব সাইট ব্রাউজ করবো ওই দিন ওই ওয়েবসাইটটিতে রেজাল্ট নেওয়ার জন্য সবাই একসাথে প্রবেশ করার কারণে ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায়। যার কারনে বার বার ট্রাই করার পর আমরা দু থেকে একটি রেজাল্ট দেখতে পারি।

সার্ভার জ্যাম থাকার পরেও আপনি আজ নিম্নোক্ত উপায় গুলো ফলো করার মাধ্যমে সবার আগে খুব সহজেই এবং শুধু আপনার নয়, আপনার সাথে আপনার কলেজের যতজন বন্ধু বান্ধবী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাদের প্রত্যেকের রেজাল্ট আপনি জানতে পারবেন। সেই সাথে আরো জানতে পারবেন আপনার কলেজের মোট পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে কতজন। সাথে জানা যাবে আপনার কলেজের পাসের হার কত পারসেন্ট।

HSC result 2019 একাধিক উপায়ে নেয়া যায়। তার মধ্যে চারটি উপায় নিয়ে নিম্নে বিস্তারিত বর্ননা করা হলো।

১। HSC Result 2019 SMS এর মাধ্যমে নেয়ার পদ্ধতি।

২। HSC Result 2019 Online নেয়ার পদ্ধতি।

৩। HSC Result 2019 বিভিন্ন Apps এর মাধ্যমে নেয়ার পদ্ধতি।

৪। কলেজ ভিত্তিক ফলাফল – এই পদ্ধতিতে সবথেকে দূরত্ব ফলাফল নেয়া যায়।

১। SMS এ মাধ্যমে HSC Result 2019 নেয়ার পদ্ধতিঃ

মোবাইলে এসএমএস এর মাধ্যমে hsc result 2019 নেয়ার জন্য, মোবাইলের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন HSC (SPACE) যে বোর্ডের অধিনে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের প্রথম তিনটি অক্ষর (space) আপনার রোল নাম্বার (space) পাশের সাল। লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

উদাহরণঃ HSC DIN 165687 2019 AND SEND 16222

সকল শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষার।

1.Dhaka Education Board – DHA

2. Chittagong Education Board – CHI

3. Rajshahi Education Board – RAJ

4. Comilla Education Board – COM

5. Barisal Education Board – BAR

6. Sylhet Education Board – SYL

7. Dinajpur Education Board – DIN

8. Jessore Education Board – JES

9. Madrasa Education Board – MAD

10. Technical Education Board – TECH

সকল বোর্ডের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

২। শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে রেজাল্ট দেখার নিয়মঃ

প্রথমে www.educationboardresults.gov.bd এই সাইটে প্রবেশ করুন তার পরে

  • প্রথম ঘরে সিলেক্ট করুন
  • আপনার পরীক্ষার নাম।
  • এর পরে পরীক্ষার সাল।
  • এর পরে বোর্ডের নাম।
  • তার পরে রোল নাম্বার।
  • এর পরে রেজিষ্ট্রেশন নাম্বার।

সব শেষে ওই খানে দেয়া নাম্বার টি যোগ ফাঁকা ঘরে বসিয়ে সাবমিট করে দিন আর নিয়ে নিন আপনার কাঙ্খিত ফলাফল।

৩। মোবাইল অ্যাপের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল 2019 দেখার নিয়মঃ

প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লেস্টোর থেকে ভালো মানের একটি অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন। ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করুন, ওপেন হওয়ার পরে এইচএসসি / আলিম সিলেক্ট করুন। তারপরে শিক্ষা বোর্ডের তালিকাটি থেকে আপনার বোর্ডের নাম সিলেক্ট করুন।

তারপরে আপনার এইচএসসি এডমিড কার্ডে দেয়া ৬ অঙ্কের রোল নম্বর, এবং ১০ অঙ্কের রেজিষ্ট্রেশন নম্বরটি লিখুন। এরপর এইচএসসি পাশিং বছর নির্বাচন করুন। সব কিছু সঠিকভাবে পূরন করার পরে সাবমিট করুন, আর দেখুন আপনার কাঙ্খিত ফলাফল।।

৪। কলেজ অনুযায়ী এইচএসসি পরীক্ষার ফলাফল দেখুনঃ

আপনি সহজেই এখান থেকে আপনার স্কুলের এইচএসসি পরীক্ষার্থীর ফলাফল ডাউনলোড করতে পারেন। যা বিজ্ঞান, মানবিক, এবং বাণিজ্য শাখার সমস্ত পরীক্ষার্থীর রেজাল্ট একত্রে পিডিএফ ফাইল আকারে হবে। এটি একটি পরীক্ষার্থীদের ফলাফল দেখার সবচেয়ে সহজ এবং দ্রুত রেজাল্ট দেখার উপায়।

একটি কলেজের সকল পরীক্ষার্থীর রেজাল্ট দেখার নিয়মঃ

প্রথমে এই http://mail.educationboard.gov.bd/web/ ওয়েব সাইটে এ গিয়ে আপনার বোর্ডের নামটি নির্বাচন করুন। তার পরে আপনার কলেজের EIIN নম্বর লিখুন। এর পর আপনার ফলাফলের ধরনের স্থানে Institution সিলেক্ট করে সাবমিট করুন। আর দেখুন আপনার প্রতিষ্ঠান থেকে এইচএসসি ব্যাস ২০১৯ এর সকল পরীক্ষার্থীর ফলাফল।

কলেজের EIIN নাম্বার জানা না থাকলে, কলেজের নামের সাথে EIIN নাম্বার লিখে গুগলে সার্চ করুন তাহলে পেয়ে জাবেন আপনার কলেজের EIIN নাম্বার।

Add a Comment

Your email address will not be published.